ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ সিটিজেন চার্টার |
|
ভিশন :- অগ্নিকান্ডসহ সকল দুর্ঘটনা মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করনের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন । অগ্নিনির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা :- টেলিফোন/ মোবাইল বার্তার মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ । উল্লেখিত সেবা ও সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন :- উপ-সহকারী পরিচালকের দপ্তর, নাটোর- ০২৫৮৮৮৭৩৬৩৭ নাটোর ফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৩৯১১, ০১৭৩০ ০০২৫১৮ লালপুরফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৫৫৭৫, ০১৭৩১ ৫২৩২২৫ দয়ারামপুর ফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৫০৪০, ০১৭৩০ ০০২৫১৭ গুরুদাসপুরা ফায়ার স্টেশন:০২৫৮৮৮৭৪৭৩৩, ০১৭৬৭১৫৯৯৯৯ বনপাড়া ফায়ার স্টেশন : ০২৫৮৮৮৭৬২৮৮,০১৭০০ ৬৬৩৬৭৭ সিংড়া ফায়ার স্টেশন : ০২৫৮৮৮৭৫৯৫৫, ০১৩০৫১৫২৬২৪ নলডাঙ্গা ফায়ার স্টেশন : ফায়ার লাইসেন্স : ১। স্থানীয় সহকারী পরিচালক /উপ-সহকারী পরিচালক বরাবরে নির্ধারিত ফরমে পুরণ পুর্বক নিন্ম লিখিত কাগজ পত্র সহ আবেদন করতে হবে । ( ক) ট্রেড লাইসেন্স । (খ) প্রতিষ্ঠানের নিজেস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সমপত্তির বার্ষিক মুল্যায়ন পত্র । (গ) ভাড়া বাড়ীতে হলে চুক্তিনামা । (ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকসা । (ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কর্তৃক হলে । (চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ (ছ) বহুতল বা বাণিজ্যিক হলে ফায়ার সার্ভিসের ছাড় পত্র । (জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরণী । ২। আবেদন প্রাপ্তির ০৭কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি পরিদর্শন করা হয় । ৩। পরিদশনের পর অগ্নিপ্রতিরোধ মুলক পরামর্শ প্রদান করা হয় । ৪। পরামর্শ মোতাবেক কায্যকর ব্যবস্থা গ্রহনের পর পুনরায় পরিদর্শন করা হয় । ৫। পরিদর্শন যুক্তিসংগত ভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয় । ৬। যুক্তি সংগত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তোষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্স এর আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন । ৭। মহা-পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত যে কোন কর্মকর্তা কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ দিনের মধ্যে বিষয়টি পুণ: বিবেচনার জন্য মহা-পরিচালক বরাবর আবেদন করবেন ৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মহা-পরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন । ৯। উক্ত বিষয়টি মহা-পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন ১০। আপিল প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত করবেন । |
মিশন :- দুর্যোগ-দুর্ঘটনায় জীবন সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা । বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র : ১। অগ্নিপ্রতিরোধ নির্বাপক আইন-২০০৩ এর ০৭ নং ধারা অনুসারে অনুর্দ্ধ ০৭ তলা বানিজ্যিক ভবনের ছাড়পত্র প্রদান করা হয় । ২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে সরাসরি মহা-পরিচালক বরাবরে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করতে পারবেন । ৩। আবেদনের সাথে সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন । ৪। অত:পর অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করবেন । ৫। পরিদর্শনের পর অগ্নিপ্রতিরোধ মুলক পরামর্শ প্রদান করা হয় । ৬। পরামর্শ মোতাবেক কায্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্ত সাপেক্ষ্যে পরবর্তী ০৭ কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয় । ৭। পরিদর্শন যুক্তি সংগত ভাবে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষনা করতে পারেন । ৮।ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুদ্ধ হলে উক্ত রুপ ঘোষনার ৩০ দিনের মধ্য সরকারের নিকট আপিল করতে পারবেন । ৯। উক্ত আপিল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন । এ্যাম্বুলেন্স সার্ভিস :- ১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে আন্ত:জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে । ২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতাল অথবা দুর্ঘটনা স্পট হতে হাসপাতালে স্থানান্তর করা হয়। ৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয় । ৪। আন্ত:জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পুরন পুর্বক পুর্ব অনুমোদন নিতে হয় । ৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার নিন্মরুপ: দুরত্ব অনুসারে নির্ধারিত /ধায্যকৃত ফিস : ( ১-৮ কি:মি: পর্যন্ত =১০০/- টাকা ) ৯-১৬ কি:মি: পর্যন্ত = ১৫০/- টাকা ১৬ কি:মি: এর উর্দ্ধে হলে ( পার কি: মি: ৯/- হারে ) পরিশোধ করতে হয় । এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী পরিবহন করা হয় না । সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পুর্বক নিন্ম লিখিত সেবা প্রদান করে থাকেন :- ক) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান । খ) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষন প্রদান । গ) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা । |
“অসাবধানতাই অগ্নিকান্ডের প্রধান কারণ” |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস