Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

ফায়ার  সার্ভিস ও সিভিল  ডিফেন্স  বিভাগ

সিটিজেন চার্টার

ভিশন :- অগ্নিকান্ডসহ সকল দুর্ঘটনা মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করনের  মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান  হিসাবে সক্ষমতা অর্জন ।

অগ্নিনির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা :- 

টেলিফোন/ মোবাইল বার্তার মাধ্যমে  সংবাদ  প্রাপ্তির পর  অকুস্থলে  গমন ও  অগ্নিনির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ ।

উল্লেখিত সেবা ও সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে  নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন :-

উপ-সহকারী পরিচালকের দপ্তর, নাটোর- ০২৫৮৮৮৭৩৬৩৭

নাটোর ফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৩৯১১, ০১৭৩০ ০০২৫১৮

লালপুরফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৫৫৭৫, ০১৭৩১ ৫২৩২২৫

দয়ারামপুর ফায়ার স্টেশন :০২৫৮৮৮৭৫০৪০, ০১৭৩০ ০০২৫১৭

গুরুদাসপুরা ফায়ার স্টেশন:০২৫৮৮৮৭৪৭৩৩, ০১৭৬৭১৫৯৯৯৯

বনপাড়া ফায়ার স্টেশন : ০২৫৮৮৮৭৬২৮৮,০১৭০০ ৬৬৩৬৭৭

সিংড়া ফায়ার স্টেশন : ০২৫৮৮৮৭৫৯৫৫, ০১৩০৫১৫২৬২৪

নলডাঙ্গা ফায়ার স্টেশন :

ফায়ার লাইসেন্স :  

১। স্থানীয় সহকারী পরিচালক /উপ-সহকারী পরিচালক বরাবরে নির্ধারিত ফরমে পুরণ পুর্বক নিন্ম লিখিত কাগজ পত্র সহ আবেদন করতে হবে ।

( ক) ট্রেড লাইসেন্স ।

(খ) প্রতিষ্ঠানের নিজেস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা

   কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সমপত্তির বার্ষিক  মুল্যায়ন পত্র ।

(গ) ভাড়া বাড়ীতে  হলে চুক্তিনামা ।

(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক  অনুমোদিত স্থাপনার নকসা ।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কর্তৃক হলে ।

(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি  কর্তৃক অনাপত্তি সনদ

(ছ) বহুতল বা বাণিজ্যিক  হলে  ফায়ার সার্ভিসের ছাড় পত্র ।

(জ)  গার্মেন্টস  প্রতিষ্ঠানের ক্ষেত্রে  ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য

       বিবরণী ।

২। আবেদন প্রাপ্তির ০৭কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত 

    পরিদর্শকের মাধ্যমে  সংশ্লিষ্ট  প্রতিষ্ঠানটি পরিদর্শন করা হয় ।

৩। পরিদশনের পর অগ্নিপ্রতিরোধ মুলক  পরামর্শ প্রদান করা হয় ।

৪। পরামর্শ মোতাবেক কায্যকর ব্যবস্থা গ্রহনের পর পুনরায় পরিদর্শন  

    করা হয় ।

৫। পরিদর্শন ‍যুক্তিসংগত ভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের

     মধ্যে লাইসেন্স  প্রদান করা হয় ।

৬। যুক্তি সংগত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তোষ্ট না হলে

     মহা-পরিচালক লাইসেন্স এর আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে   

     আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন ।

৭। মহা-পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত যে কোন কর্মকর্তা কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ দিনের মধ্যে বিষয়টি পুণ: বিবেচনার জন্য মহা-পরিচালক বরাবর আবেদন করবেন

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মহা-পরিচালক সিদ্ধান্ত

     গ্রহন করবেন ।

৯। উক্ত বিষয়টি মহা-পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন  ১০। আপিল প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত  সিদ্ধান্ত করবেন ।

মিশন :- দুর্যোগ-দুর্ঘটনায় জীবন সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা ।

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র :

১। অগ্নিপ্রতিরোধ নির্বাপক আইন-২০০৩ এর ০৭ নং ধারা অনুসারে অনুর্দ্ধ ০৭ তলা বানিজ্যিক ভবনের ছাড়পত্র প্রদান করা হয় ।

২। স্থানীয়  কর্তৃপক্ষের মাধ্যমে সরাসরি মহা-পরিচালক বরাবরে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করতে পারবেন ।

৩। আবেদনের সাথে সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন ।

৪। অত:পর অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক  ০৭  কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট  ভবন পরিদর্শন করবেন ।

৫। পরিদর্শনের পর অগ্নিপ্রতিরোধ মুলক  পরামর্শ প্রদান করা হয় ।

৬। পরামর্শ মোতাবেক  কায্যকর ব্যবস্থা  গ্রহন করলে

শর্ত সাপেক্ষ্যে পরবর্তী  ০৭ কর্মদিবসের মধ্যে ছাড়পত্র

প্রদান করা হয় ।

৭। পরিদর্শন যুক্তি সংগত  ভাবে সন্তোষজনক না হলে  ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে  মহা-পরিচালক ঘোষনা করতে পারেন ।

৮।ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুদ্ধ হলে উক্ত রুপ ঘোষনার ৩০ দিনের মধ্য সরকারের  নিকট আপিল করতে পারবেন ।

৯। উক্ত আপিল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন ।

এ্যাম্বুলেন্স  সার্ভিস :-

১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে আন্ত:জেলা পর্যায় রোগী  পরিবহনের  নিমিত্তে  জনসাধারণের  জন্য এ্যাম্বুলেন্স  সার্ভিস  প্রদান করে থাকে ।

২। এ্যাম্বুলেন্স  সার্ভিসের আওতায়  শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতাল অথবা দুর্ঘটনা স্পট হতে হাসপাতালে  স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয় ।

৪। আন্ত:জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের  ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পুরন পুর্বক পুর্ব অনুমোদন নিতে হয় ।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার নিন্মরুপ:

দুরত্ব অনুসারে নির্ধারিত /ধায্যকৃত ফিস : ( ১-৮ কি:মি: পর্যন্ত =১০০/- টাকা )

৯-১৬ কি:মি: পর্যন্ত = ১৫০/- টাকা

১৬ কি:মি: এর উর্দ্ধে হলে ( পার কি: মি: ৯/- হারে ) পরিশোধ করতে হয় ।

এ্যাম্বুলেন্স  সার্ভিসের  আওতায়  লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী পরিবহন করা হয় না ।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পুর্বক নিন্ম লিখিত সেবা প্রদান করে থাকেন :-

ক) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান ।

খ) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষন প্রদান ।

গ) অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা ।

“অসাবধানতাই অগ্নিকান্ডের প্রধান কারণ”